Thursday 22 January 2015

প্রিয় ১০টি বই

যদিও আমি সচেতন পাঠক নই, বাছবিচার না করেই বই পড়ি। তবুও ১০টা প্রিয় বইয়ের লিস্ট করতে গিয়ে বেশ বিপদে পড়ে গিয়েছি। আমার ধারণা পাঠক হিসেবে আমার রুচি বেশ নিম্নমানের। আমার ভাললাগা ১০টি বইয়ের নাম দেখে যে কেউই আমার ধারণার সাথে একমত হওয়ার অনেকগুলো কারণ পাবেন। যাই হোক, প্রিয়/ভাল লাগা দশটি বইয়ের নাম হলঃ

১) যে জলে আগুন জ্বলে - হেলাল হাফিজ 
(অনেকগুলো প্রিয় কবিতা এক বইতে!)
২) কবি - হুমায়ূন আহমেদ 
(আমার সবচে ভাল লাগা উপন্যাস এটি। অদ্ভূতভাবে উপন্যাসের আতহারের সাথে নিজের মিল খুঁজি শুধু! এছাড়া হুমায়ূন আহমেদের 'অপেক্ষা'-ও খুব প্রিয়।)
৩) একাত্তরের দিনগুলি - জাহনারা ইমাম 
৪) হিমু (সিরিজ) - হুমায়ূন আহমেদ 
৫) নক্ষত্র, শাপলা, স্পাটাকাস ও ভাসান যাত্রার গল্প - অদিতি ফাল্গুনী 
(বইয়ের গল্পটা যে সময়, যে পরিবারের উপর বেস করে এগিয়েছে, সেই সময়, সেই পরিবারের মতো হুবুহু তেমনভাবে পার করে এসেছি বলেই বোধহয় ভাল লেগেছে।)
৬) বিশ্ব যখন ফুটবলময় - উৎপল শুভ্র 
(খেলা নিয়ে বই হলেও পুরো বিশ্বকাপের সময় এক শহর থেকে এক শহরে ঘুরে বেড়ানোর পাশাপাশি ফুটবল নিয়ে যে বর্ণানা দিয়েছে লেখক তা বেশ ভাল লেগেছে। এছাড়াও 'শচীন রূপকথা' বইটাও বেশ ভাল লেগেছে, মটিভেশনাল অনেক কিছু খুঁজে পেয়েছি।)
৭) বাদশাহ নামদার - হুমায়ূন আহমেদ 
৮) আনবাড়ি - লুনা রুশদী/শাগুফতা শারমিন তানিয়া
(প্রবাসজীবন নিয়ে লেখা বই। লুনা রুশদীর লেখা পার্টটা ভাল লেগেছে। সত্যি বলতে প্রবাস জীবন সম্পর্কে অনেক আইডিয়াই চেঞ্জ হয়ে গেছে। লুনা রুশদীর লেখার স্টাইল বেশ ভাল লেগেছে আমার।)
৯) আমি তপু - মুহাম্মদ জাফর ইকবাল 
১০) ঈশপের গল্প 
(ছোটবেলায় পড়া প্রিয় একটা বই।)

কোন সাইন্স ফিকশন বই নেই! আর শীর্ষেন্দু, তারাশঙ্কর, শরৎচন্দ্র, সুনীল, রবী ঠাকুর কিংবা নজরুলের বই যার লিস্টে তার পাঠকমান যে কেমন সেটা নিশ্চয়ই বুঝে গেছেন! :)

৭ সেপ্টেম্বর, ২০১৪

No comments:

Post a Comment